what is digital marketing

 ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং শব্দটি ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য পণ্য এবং পরিষেবাগুলি বাজারজাত করার জন্য ডিজিটাল চ্যানেলের ব্যবহারকে বোঝায়। এই ধরনের মার্কেটিং ওয়েবসাইট, মোবাইল ডিভাইস, সোশ্যাল মিডিয়া , সার্চ ইঞ্জিন এবং অন্যান্য অনুরূপ চ্যানেলের ব্যবহার জড়িত । 1990 এর দশকে ইন্টারনেটের আবির্ভাবের সাথে ডিজিটাল মার্কেটিং জনপ্রিয় হয়ে ওঠে।


ডিজিটাল বিপণন প্রথাগত বিপণনের মতো কিছু একই নীতির সাথে জড়িত এবং প্রায়শই কোম্পানিগুলির ভোক্তাদের কাছে যাওয়ার এবং তাদের আচরণ বোঝার জন্য একটি নতুন উপায় হিসাবে বিবেচিত হয়। কোম্পানিগুলি প্রায়ই তাদের কৌশলগুলিতে ঐতিহ্যগত এবং ডিজিটাল বিপণন কৌশলগুলিকে একত্রিত করে। ডিজিটাল মার্কেটিং এর মধ্যে যেকোন সংখ্যক ডিজিটাল চ্যানেলের মাধ্যমে ভোক্তাদের কাছে বিপণন জড়িত।

বিপণনের এই ফর্মটি সাধারণত ওয়েবসাইট, মোবাইল ডিভাইস এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে সম্পাদিত হয়।

বিপণনের এই ফর্মটি ইন্টারনেট মার্কেটিং থেকে আলাদা, যা একচেটিয়াভাবে ওয়েবসাইটে করা হয়।

ডিজিটাল মার্কেটিং হল একটি বিস্তৃত ক্ষেত্র, যার মধ্যে ইমেল, কন্টেন্ট মার্কেটিং, সার্চ প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া এবং আরও অনেক কিছুর মাধ্যমে গ্রাহকদের আকর্ষণ করা।

ডিজিটাল বিপণনকারীদের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল ডিজিটাল বিপণন বিজ্ঞাপনগুলির সাথে অত্যধিক পরিপূর্ণ এমন একটি বিশ্বে কীভাবে নিজেকে আলাদা করা যায়। ডিজিটাল মার্কেটিং বোঝা

বিপণন বলতে বোঝায় যেকোন ক্রিয়াকলাপ যা একটি কোম্পানি তার পণ্য এবং পরিষেবার প্রচার এবং তার বাজারের অংশীদারিত্ব উন্নত করতে ব্যবহার করে । সফল হওয়ার জন্য, বিপণনের জন্য বিজ্ঞাপনের জ্ঞান, বিক্রয় এবং শেষ ব্যবহারকারীদের কাছে পণ্য সরবরাহ করার ক্ষমতার সমন্বয় প্রয়োজন। এটি সাধারণত নির্দিষ্ট পেশাদার বা বিপণনকারীদের দ্বারা করা হয় যারা অভ্যন্তরীণভাবে (কোম্পানির জন্য) বা বাহ্যিকভাবে অন্যান্য বিপণন সংস্থাগুলির সাথে কাজ করতে পারে। ঐতিহ্যগতভাবে, কর্পোরেশনগুলি মুদ্রণ, টেলিভিশন এবং রেডিওর মাধ্যমে বিপণনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। যদিও এই বিকল্পগুলি আজও বিদ্যমান, ইন্টারনেটের উত্থানের ফলে কোম্পানিগুলি ভোক্তাদের কাছে পৌঁছানোর উপায়ে পরিবর্তন এনেছে। সেখানেই ডিজিটাল মার্কেটিং খেলায় আসে। বিপণনের এই ফর্মটিতে ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন , অ্যাপস- এর ব্যবহার জড়িত থাকে —যা গ্রাহকদের প্রতিক্রিয়া বা কোম্পানি এবং গ্রাহকের মধ্যে দ্বিমুখী মিথস্ক্রিয়া সহ মার্কেটিংকে অন্তর্ভুক্ত করে। বর্ধিত প্রযুক্তি এবং নতুন প্রবণতা কোম্পানিগুলিকে তাদের নিজেদের বাজারজাত করার উপায় পরিবর্তন করতে বাধ্য করেছে। ডিজিটাল মার্কেটিং এর প্রথম দিকে ইমেইল ছিল একটি জনপ্রিয় মার্কেটিং টুল। সেই ফোকাসটি নেটস্কেপের মতো সার্চ ইঞ্জিনে স্থানান্তরিত হয়েছিল, যা ব্যবসাগুলিকে ট্যাগ এবং কীওয়ার্ড স্টাফগুলিকে নিজেদের নজরে আনার অনুমতি দেয়৷ Facebook- এর মতো শেয়ারিং সাইটগুলির বিকাশ কোম্পানিগুলির জন্য ভোক্তাদের প্রবণতা পূরণের জন্য ডেটা ট্র্যাক করা সম্ভব করেছে৷ এবং অন্যান্য ডিজিটাল ডিভাইসগুলি এখন কোম্পানিগুলির জন্য তাদের পণ্য এবং পরিষেবাগুলিকে ভোক্তাদের কাছে বাজারজাত করা সহজ করে তুলছে। গবেষণা দেখায় যে লোকেরা ইন্টারনেটে লগ ইন করতে তাদের ফোন ব্যবহার করতে পছন্দ করে। তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে 70% ব্যক্তি ক্রয় করার সিদ্ধান্ত নেন (সাধারণত তাদের ফোনে) তারা প্রকৃতপক্ষে ক্রয়ের বোতামে আঘাত করার আগে।

1 বিশেষ বিবেচ্য বিষয়

বিজ্ঞাপনদাতাদের সাধারণত উত্স হিসাবে উল্লেখ করা হয়, যখন লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের সদস্যদের সাধারণত রিসিভার বলা হয় । উত্সগুলি প্রায়শই অত্যন্ত নির্দিষ্ট, সু-সংজ্ঞায়িত রিসিভারগুলিকে লক্ষ্য করে।


উদাহরণস্বরূপ, গভীর রাতের সময় বাড়ানোর পরে, ম্যাকডোনাল্ডস ডিজিটাল বিজ্ঞাপনের মাধ্যমে শিফট কর্মী এবং ভ্রমণকারীদের লক্ষ্য করে কারণ কোম্পানি জানত যে এই লোকেরা তার গভীর রাতের ব্যবসার একটি বড় অংশ তৈরি করেছে। সংস্থাটি তাদের রেস্তোরাঁ ফাইন্ডার অ্যাপ ডাউনলোড করতে উত্সাহিত করেছিল, স্বয়ংক্রিয় টেলার মেশিন (এটিএম), গ্যাস স্টেশন এবং এর গ্রাহকরা সাধারণত যে ওয়েবসাইটগুলিতে স্থাপিত বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করে তাদের লক্ষ্য করে। ডিজিটাল মার্কেটিং চ্যানেলের প্রকারভেদ

উপরে উল্লিখিত হিসাবে, বিপণন ঐতিহ্যগতভাবে প্রিন্ট (সংবাদপত্র এবং ম্যাগাজিন) এবং সম্প্রচার বিজ্ঞাপন (টিভি এবং রেডিও) মাধ্যমে সম্পন্ন করা হয়েছিল। এই চ্যানেলগুলি আজও বিদ্যমান। ডিজিটাল মার্কেটিং চ্যানেলগুলি বিকশিত হয়েছে এবং তা চালিয়ে যাচ্ছে। কোম্পানিগুলি তাদের বিপণন প্রচেষ্টাকে বাড়ানোর জন্য গ্রহণ করতে পারে এমন আটটি সাধারণ উপায়ে নিম্নলিখিতগুলি রয়েছে৷ মনে রাখবেন যে কিছু কোম্পানি তাদের প্রচেষ্টায় একাধিক চ্যানেল ব্যবহার করতে পারে। ওয়েবসাইট মার্কেটিং

একটি ওয়েবসাইট হল সমস্ত ডিজিটাল মার্কেটিং কার্যক্রমের কেন্দ্রবিন্দু। এটি নিজেই একটি অত্যন্ত শক্তিশালী চ্যানেল, তবে এটি বিভিন্ন অনলাইন বিপণন প্রচারাভিযান চালানোর জন্য প্রয়োজনীয় মাধ্যম। একটি ওয়েবসাইট একটি ব্র্যান্ড, পণ্য, এবং পরিষেবা একটি পরিষ্কার এবং স্মরণীয় উপায়ে উপস্থাপন করা উচিত। এটি দ্রুত, মোবাইল-বান্ধব এবং ব্যবহার করা সহজ হওয়া উচিত। পে-পার-ক্লিক (পিপিসি) বিজ্ঞাপন

পে-পার-ক্লিক (PPC) বিজ্ঞাপন বিপণনকারীদের অর্থ প্রদানের বিজ্ঞাপনের মাধ্যমে বেশ কয়েকটি ডিজিটাল প্ল্যাটফর্মে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে সক্ষম করে। বিপণনকারীরা Google , Bing, LinkedIn, Twitter, Pinterest, বা Facebook- এ PPC প্রচারাভিযান সেট আপ করতে পারে এবং পণ্য বা পরিষেবার সাথে সম্পর্কিত পদ অনুসন্ধানকারী লোকেদের কাছে তাদের বিজ্ঞাপন দেখাতে পারে। ডিজিটাল মার্কেটিং চ্যালেঞ্জ

ডিজিটাল মার্কেটিং এর উদ্যোক্তাদের জন্য বিশেষ চ্যালেঞ্জ তৈরি করে। ডিজিটাল চ্যানেলগুলি দ্রুত প্রসারিত হয়, এবং ডিজিটাল বিপণনকারীদের এই চ্যানেলগুলি কীভাবে কাজ করে, কীভাবে সেগুলি রিসিভারদের দ্বারা               

what is digital marketing 

Comments

Popular posts from this blog

Google Adsense Bangla

ফেসবুক থেকে টাকা আয়

তৈরি করুন টাকা অনলাইনে